বিএনপির মনোনয়ন প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে

প্রকাশিতঃ 1:00 pm | November 25, 2018

বিএনপির মনোনয়ন প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে উল্লেখ করে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ বলেছেন, নির্বাচন কমিশনের (ইসি) দেয়া নির্দিষ্ট সময়েই তাদের তালিকা প্রকাশ করা হবে।

রোববার (২৫ নভেম্বর) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।রিজভী অভিযোগ করেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভিতরে প্রবেশ না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। গতকাল (শনিবার) নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে ব্রিফিংয়ে সিইসি এ নির্দেশনা দেন।’

তিনি আরও অভিযোগ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সিইসি বলেছেন, ‘নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার কাজে আপনারা প্রিজাইডিং কর্মকর্তাকে সহযোগিতা করবেন। কিন্তু তাদের (প্রিজাইডিং কর্মকর্তা) অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভিতরে প্রবেশ করবেন না। এ সময় সিইসি আরও বলেন, ‘পুলিশ ইসির নির্দেশে কাজ করছে, ইসির নির্দেশ ছাড়া কাউকে গ্রেফতার করা হচ্ছে না।’ এর মাধ্যমে আইন-শৃঙ্খলা বাহিনী নিয়ন্ত্রিত ভোটারবিহীন নির্বাচনেরই আলামত ফুটে উঠছে বলে মন্তব্য করেন রিজভী।

তিনি বলেন, ‘ইসলামিক ফাউন্ডেশন একটি সরকারি প্রতিষ্ঠান। বর্তমান ডিজি শামীম মো. আফজাল দীর্ঘ ১০ (দশ) বছর এই প্রতিষ্ঠানে আছেন। প্রশাসনিক কাজে অমনোযোগী হলেও দলীয়করণ ও দুর্নীতিতে সর্বশ্রেষ্ঠ ভূমিকা রেখেছেন। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অশ্রাব্য ভাষায় কথা বলেন এই মহাপরিচালক। আমরা তাকে অপসারণের জন্য ইসির প্রতি জোর দাবি জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০১৮ উপলক্ষে দেশে ওয়াজ-মাহফিল নিষিদ্ধের কড়া সমালোচনা করেন বিএনপির এই নেতা।

‘নির্বাচনে সেনাবাহিনী পুলিশের কো-অর্ডিনেশনের মধ্যে থাকবে’, যা নজীরবিহীন ও দুরভিসন্ধিমূলক বলেও মন্তব্য করেন রিজভী।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।